স্টবেরি উপকারিতা | কেন স্টেবেরি খাবেন? খেলে কি হয় দেখুন!

414
স্টবেরি উপকারিতা | কেন স্টেবেরি খাবেন? খেলে কি হয় দেখুন!

প্রকৃতির অনন্য উপহার হচ্ছে ফল। স্বাদে গুণে মানে একেক ফলের একেক রকম বৈশিষ্ট বিদ্যমান। এরকমই একটি অসাধার ফল হচ্ছে স্ট্রবেরি। স্ট্রবেরি মূলত ইউরোপের ফল হলেও বর্তমানে এটি আমাদের দেশেও ব্যাপকহারে পাওয়া যাচ্ছে। স্বাদে গন্ধে অনন্য এই ফলের স্বাস্থ্য উপকারিতাও অনেক। আসুন আজ জেনে নেই যে কারণগুলোর জন্য এই সুস্বাদু ফলটি আমরা বেশী বেশী করে খাবো।

 দাঁত সাদা করতে

প্রায়ই হলদেটে হয়ে যায় আপনার দাঁত? ডাক্তারের কাছে না গিয়ে এবার বরনং কিছু স্ট্রবেরী কিনে ফেলুন আর খেয়ে নিন। কারণ স্ট্রবেরীর ভেতরে থাকে অত্যন্ত শক্তিশালী ভিটামিন সি যা কিনা খুব সহজেই দাঁতের হলদেটে ভাবকে দূর করে দাঁতকে অনেক বেশি সুন্দর করে তুলতে পারে।

আরো পড়ুন: কেন লেবু খাবেন? জেনে নিন ৪০টি উপকারিতা

মশ্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়

স্ট্রবেরি মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রের উপর সঠিক কার্যকরী প্রভাব ফেলতে সক্ষম আর সেকারনেই স্ট্রবেরিকে ব্রেইনের জন্য “সুপার ফুড” বলা হয়। স্ট্রবেরিতে পাওয়া পুষ্টি উপাদান আমাদের মস্তিকের রক্ত সঞ্চালন ক্ষমতা বাড়িয়ে তুলে ব্রেনের কার্যক্ষমতা শতভাগ বৃদ্ধি করে। আর এ কারনেই স্ট্রবেরি খাওয়া দরকারি।

উচ্চ রক্তচাপ

স্ট্রবেরি উচ্চমানের পটাসিয়াম ও ম্যাগনেসিয়ামে ভরপুর যা হাই ব্লাড প্রেশার নিয়ন্ত্রনে সাহায্য করে। হাই ব্লাড প্রেশারের যন্ত্রণা নিয়ন্ত্রণে রাখতে স্ট্রবেরি বেশী করে খান।

হৃদরোগের ঝুঁকি কমাতে

প্রযুক্তির নতুন নতুন উন্নতি আর সভ্যতার এগিয়ে যাওয়ার অন্যতম নেতিবাচক প্রভাব হিসেবে বর্তমানে চারপাশে প্রতিনিয়তই বাড়ছে হৃদরোগে আক্রান্ত মানুষের পরিমাণ। আর এর অন্যতম কারণ হচ্ছে এলডিএল যা কিনা নিয়ন্ত্রণ করতে পারে ইলাজিক এ্যাসিড। আর এই ইরাজিক এ্যাসিডের অন্যতম উত্স হচ্ছে স্ট্রবেরী। এর সাথে সাথে এতে থাকা প্রচুর পরিমাণে ভিটামিন সি খুব সহজেই মানুষের রক্ত চলাচলকে স্বাভাবিক রাখে আর শরীরকে রাখে অনেক বেশি সুস্থ।

আরো পড়ুন: ড্রাইভারকে ৫০ লক্ষ টাকা কেন দিলেন আলিয়া ভাট্ট?

বয়স বাড়াকে প্রতিরোধ করে

আমরা বয়স্ক হয়ে যাই কারণ আমাদের শরীরের কোষগুলোর বয়স বেড়ে যায়। কিন্তু স্ট্রবেরী সেই অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে যেটা কিনা আমাদের ত্বকের কোষগুলোর বুড়িয়ে যাওয়াটাকে পুরোপুরি আটকাতে না পারলেও প্রতিরোধ করতে পার আর কমিয়ে আনতে পারে এর গতি।

ব্রণের প্রতিকার করতে

মুখের ব্রণ আর বয়সের দাগ কার জন্যে না সমস্যার? ছেলে-মেয়ে বয়স নির্বিশেষে এই সমস্যার মুখোমুখি হন প্রতিদিন। আর তাই এইক্ষেত্রে স্ট্রবেরী না খেয়ে এর প্যাক কেবল আধ ঘন্টার জন্য মুখে লাগিয়ে রাখুন। ব্যাস! এতে করে আপনার ত্বক সূর্য আর দূষিত আবহাওয়া থেকে অনেকটাই বেঁচে যাবে। পলে মুখের ব্রণ আর দাগও জন্ম নেবেনা।

পোড়াভাবে দূর করতে

ত্বকে অনেকেরই পোড়াভাবে দেখা যায়। সেক্ষেত্রে স্ট্রবেরীর সাথে লেবুর রস, টক দই, পেঁপে কিংবা মাখন মিশিয়ে মুখে লাগান। তামাটে ভাব কমে যাবে।

হাঁপানী থেকে মুক্তি পেতে

হাঁপানি আর অ্যালার্জীর যন্ত্রণায় ভোগা মানুষেরা সবসময় ডাক্তারের কাছে না ছুটে স্ট্রবেরীর ওপর খানিকটা ভরসা করে দেখতে পারেন। এর ভেতরে থাকা নানারকম উপাদান সর্দি, চোখের পানি, শ্বাসকষ্ট কমাতে সাহায্য করে।

আরো পড়ুন: কিভাবে চিনবেন অধিক চাহিদার যৌন আবেদনময়ী মেয়ে? কেন লেবু খাবেন? জেনে নিন ৪০টি উপকারিতা

মন ভালো রাখতে

স্ট্রবেরীর ভেতরে আছে এমন কিছু উপাদান যা কিনা শরীরে অতিরিক্ত পরিমাণে হোমোসিস্টেইন উত্পন্ন হওয়াকে প্রতিহত করে, যেটি কিনা মনকে বিষন্ন করে দিতে বিশেষ ভূমিকা পালন করে। কিন্তু স্ট্রবেরী সেটিকে কমিয়ে দিয়ে মস্তিষ্কে পুষ্টির সরবরাহ অব্যাহত রাখতে সাহায্য করে। এতে করে মন খারাপ থাকার সম্ভাবনা কমে যায়।

ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে


স্ট্রবেরীর ভেতরে থাকা উপাদানগুলো অ্যান্টিঅক্সিডেন্ট উত্পন্ন করে টিউমর বাড়ার ঝুঁকি কমায় আর ক্যান্সারকেও প্রতিহত করে।

চোখের যত্নে

যাদের চোখের নীচে ব্যাগ রয়েছে বা যারা চোখের সমস্যায় ভুগছেন স্ট্রবেরীর প্রদাহ রোধ করার শক্তি তাদেরকে সেগুলোর হাত থেকে সহজেই মুক্তি দিতে পারে। এর পাশাপাশি এর ভিটামিন সি ও চোখের যত্নে বেশ কাজে লাগে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি

আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে একটি অন্যতম উপাদান হল ভিটামিন সি আর স্ট্রবেরিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি বিদ্যমান। যা সহজেই আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। তাই সাধারণ রোগ ব্যাধির মোকাবেলা করার জন্য স্ট্রবেরি বেশী করে খান।

হৃদরোগ

স্টবেরির হাই ফাইবার কন্টেন্ট, নো ফ্যাট ও অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান হৃদরোগের ঝুঁকি কমায়। তাছাড়া স্টবেরির ভিটামিন সি কলেস্টরল এর মাত্রা কমিয়ে হৃদযন্ত্রের সক্ষমতা বাড়ায়। তাই হৃদরোগের ঝুঁকি কমাতে প্রচুর স্ট্রবেরি খাওয়া শুরু করুন।

বাত ও গাঁটের ব্যথা

বাত ও গাঁটের ব্যথার মোক্ষম অস্ত্র স্ট্রবেরিতে বিদ্যমান। যারা দীর্ঘদিন ধরে এ সমস্যাতে জর্জরিত তারা খাবারের তালিকায় স্ট্রবেরি নামটা জুড়ে দিতে পারেন।

স্ট্রবেরি নানা গুণে ভরপুর একটি উপকারী ও মজাদার স্বাদের ফলের নাম। এরপর যখনই কোন মিষ্টি রসালো ফল খেতে মন চাইবে তখনই স্ট্রবেরি বেছে নিতে ভুলবেন না।

আরো পড়ুন: স্ত্রী ব্রা খুললেই স্বামী হওয়া যায় না!


[ প্রিয় পাঠক, আপনিও সম্ভব ডটকমের অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ ইনবক্স করুন- আমাদের ফেসবুকে প্রতিদিনের স্বাস্থ্য টিপস লেখা আপনার নামে প্রকাশ করা হবে। ]