যে ১০টি খাবার সিগারেটের চেয়েও বেশি ক্ষতিকর!

99
যে ৫ খাবার সিগারেটের চেয়েও ক্ষতিকর (1)

কাজের চাপ পড়লেই অফিসের ক্যাবিনেট থেকে বেরিয়ে একটু সিগারেট টানা। কিংবা সারা দিনের পর রাতের খাওয়া সেরে সিগারেট টানা। কারও বা দিনে চারটে-পাঁচটায় রাশ, কেউ বা প্যাকেট প্যাকেট উড়িয়ে ফেলেন সিগারেট।

পথ দুর্ঘটনায় অথবা ক্যান্সারের থেকেও বেশি মানুষ মারা পড়েন শুধুমাত্র সিগারেট -বিড়ির নেশার কারণে। কিন্তু এটা কি জানেন কিছু কিছু খাবার আছে যা সিগারেট খাওয়ার থেকেও ক্ষতিকর। আমরা অনেকেই না জেনে সেই সমস্ত খাবার খেয়ে থাকি।

সিগারেটের ছেয়ে বেশি ক্ষতিকর দিক

সিগারেট স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর- একথা সিগারেটের প্যাকেটেই লেখা থাকে! অর্থাৎ যারা এটি খান, তারা জেনেবুঝেই নিজের সর্বনাশ ডেকে আনেন। তবে জানেন কি, আমাদের প্রতিদিনের খাদ্যতালিকায় এমনকিছু খাবার আছে যা সিগারেটের থেকেও ক্ষতিকর! আসুন জেনে নেওয়া যাক সেগুলো কী কী

যে ২৫টি উপায়ে নিজেকে আকর্ষণীয় ও স্টাইলিষ্ট করে তুলতে পারেন!

গ্রানোলা বার

যে ১০টি খাবার সিগারেটের চেয়েও বেশি ক্ষতিকর!

পুষ্টিগুণে সমৃদ্ধ হলেও কিছু গ্রানোলা বারে চিনির পরিমাণ বেশি থাকে। নিউট্রিশনিস্টদের মতে, গ্রানোলা বারগুলোতে ১৫ থেকে ৩০ গ্রাম পর্যন্ত চিনি থাকে। যদিও অনেকের মতে এই বারগুলি ক্ষধা নিরসন বা অত্যাধিক খাওয়ার প্রবণতাকে কমাতে সাহায্য করে। একটি গ্রানোলা বারে কমপক্ষে ৩ গ্রাম ফাইবার, ৫ গ্রাম প্রোটিন এবং ১০ গ্রাম কম চিনি থাকা উচিত।

ফ্যাট ফ্রি খাবার

ফ্যাট ফ্রি খাবার
ফ্যাট ফ্রি খাবার

ফ্যাট ফ্রি খাবার ডায়েট চলছে গত কয়েকদিন ধরে। এই ফ্যাট ফ্রি খাবারের স্বাদ বজায় রাখার জন্য পণ্যটির সঙ্গে যুক্ত করা হচ্ছিল চিনি। সুতরাং, স্বাস্থ্যকর জলখাবারের আক্ষকির অর্থে মেশানো হচ্ছিল চিনির মিশ্রণ। এখন বিশেষজ্ঞরা প্রোটিন এবং স্বাস্থ্যকর ফ্যাট সমৃদ্ধ ডিয়ারি আইটেমগুলি বেছে নেওয়ার পরামর্শ দেন। যাতে কোনও প্রক্রিয়াজাত চিনি থাকে না।

ফলের রস

ফলের রস

বাজারে যেসব ফলের রস পাওয়া যায় তা মধ্যে অতিরিক্ত মাত্রায় চিনি থাকে। যার ফলে ডায়াবেটিস, হৃদরোগ, স্থূলতা বাড়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই ফলের রসের পরিবর্তে গোটা ফল খেতে বলছেন বিশেষজ্ঞরা।

সুশি

সুশি
সুশি

এটি মূলত একটি জাপানী খাবার। নাম সুশি। বর্তমানে এর স্বাদ ও জনপ্রিয়তার কারণে এটি শুধু জাপানেই নয় বরং বিভিন্ন দেশের জাপানিজ ফুড কর্নারগুলোতেও সহজলভ্য। সুশি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী কিন্তু বর্তমানে বিভিন্ন রেস্তোরাঁ ও খাবারের দোকানগুলিতে সুশিতে বিভিন্ন করমের সস ও ক্রিম ও চিজ দেওয়া হয়। যার ফলে শরীরে অত্যাধিক মাত্রায় ক্যালরি জমা হয়। যা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর।

মাছ

মাছ
মাছ

ভয় পাওয়ার কারণ নেই। কারণ মাছ মানেই অস্বাস্থ্যকর নয়। মাছ স্বাস্থ্যের পক্ষে ভালো। মাছের মধ্যে ওমেগা ৩ সমৃদ্ধ ফ্যাটি আ্যাসিড থাকে। যা হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে। দুর্ভাগ্যক্রমে বাজারের বেশিরভাগ মাছই সাধারণত চাষ করা হয়। দ্রুত বৃদ্ধির জন্য তাদের মধ্যে রাসায়নিক ব্যবহার করা হয় যা শরীরের পক্ষে ক্ষতিকর।

পাউরুটি

পাউরুটি
পাউরুটি

সাদা পাউরুটি তৈরি হয় ময়দা দিয়ে। এর মধ্যে পুষ্টি এবং ফাইবারের মাত্রা কম থাকে। ময়দায় সোডিয়াম বেশি থাকে। যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। সোডিয়াম কম হওয়া যেমন ভালো নয়, তেমনই মাত্রাতিরিক্ত সোডিয়ামও শরীরের জন্য ক্ষতিকর। প্রতিদিন ময়দার পাউরুটি খেলে সোডিয়ামের মাত্রা বাড়ে। তাই খেতে হলে লাল আটার তৈরি পাউরুটি খান।

সয়াবিন

সয়াবিন
সয়াবিন

 বেশিরভাগ সয়াবিন জিনগতভাবে পরিবর্তিত হয়, যার অর্থ আপনি এগুলো থেকে প্রতিশ্রুতিবদ্ধ পুষ্টি খুব কমই পান। সয়াবিন সাধারণত থাইরয়েড হরমোনের ক্রমবর্ধমান ক্রিয়াকলাপের সাথে সংযুক্ত থাকে। যার কারণে ওজন হ্রাস, ঘাম হতে পারে।

Tag: সিগারেটের অপকারিতা, ধূমপানের ক্ষতিকর দিক সমূহ,কোন সিগারেটে কত নিকোটিন, ধূমপানের উপকারিতা, ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, ধূমপান বিরোধী স্লোগান, ধূমপান ছাড়ার উপকারিতা, ধূমপানের শারীরিক ক্ষতি।

প্রিয় পাঠক, আপনিও সম্ভব ডটকমের অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, প্রযুক্তি, খাবার, বিস্ময়কর পৃথিবী, সচেতনমূলক লেখা, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ ইনবক্স করুন- আমাদের ফেসবুকে  SOMVOB.COM লেখা আপনার নামে প্রকাশ করা হবে।