সব উপদেশ শুধুমাত্র স্ত্রীর প্রতি কেনো?

সব উপদেশ শুধুমাত্র স্ত্রীর প্রতি কেনো?

স্বামীঃ আমার স্ত্রী আমার সাথে বিশ্বাসঘাতকতা করেছে। সে অন্য পুরুষের সাথে সম্পর্ক করেছে। 

সমাজঃ শোনো! তাকে অবশ্যই তালাক দিয়ে অন্য কাউকে বিয়ে করো। তাকে মোটেই ক্ষমা করো না। তার প্রতি সহানুভূতিশীল হবা না। সে হয়তো বলবে, ভুল হয়ে গেছে মাফ করে দিন, এমন আর হবে না। এসব মায়াবী কথা শুনে কিন্তু মাফ করবা না। মাফ করলে কিন্তু তুমি দাইয়ূস হয়ে যাবা। (দাইয়ূস মানে এমন স্বামী যিনি তার স্ত্রীর অন্যায় ও অশ্লীলতাকে মেনে নেয়।)

আরো পড়ুন: ডাবের পানির উপকারিতা ও অপকারিতা!

স্ত্রীঃ আমার স্বামী আমার সাথে বিশ্বাসঘাতকতা করেছে। আমি ছাড়া অন্য মহিলার সাথে তার অবৈধ সম্পর্ক আছে। 

সমাজঃ মা! ধৈর্যধারণ করো। নিজেকে সাজিয়েগুছিয়ে তার সামনে উপস্থাপন করো যাতে সে তোমাকে অন্য কারো চেয়ে বেশি গুরুত্ব দেয়। হয়তো তুমি নিজেকে সাজিয়ে তার সামনে উপস্থাপন করো না কিংবা তাকে খুশি করতে পারো না তাই সে অন্য মেয়ের কাছে যায়। তাই তোমারই তো দায়িত্ব স্বামীকে নিজের দিকে টেনে রাখা। তাই না? আর শোনো! তার কাছে কখনো তালাক চাইবে না কখনো। তোমার ছেলেমেয়ের স্বার্থে তুমি ধৈর্যধারণ করো। মনে কষ্ট থাকলেও তুমি সবসময় তার সামনে হাসিমুখে থাকবা আর শরীর অসুস্থ থাকলেও সবসময় তার পছন্দমত খাবার সুন্দর করে রান্না করে তাকে খাওয়াবা। বুঝেছো?

স্বামীঃ আমার স্ত্রী বন্ধা। সে গর্ভধারণ করতে পারে না। তার সন্তান হয় না। বিয়ে করলাম কত দিন হলো। এখনো একটা সন্তানের মুখ আমাকে দেখাতে পারলো না। কী যে করি?

সমাজঃ এতে এতো চিন্তার কী আছে? আরেকটা বিয়ে করে ফেলো। আর আগের স্ত্রী যদি রাগ মন খারাপ করে তাহলে তাকে তালাক দিয়ে দাও। চিন্তা কম করো। সমাধানের কত পথ খোলা!

আরো পড়ুন: নিজে খাইতে পারো না! বিয়ে করে বউকে কী খাওয়াবা?

স্ত্রীঃ আমার স্বামী বন্ধা। সন্তান উৎপাদনের ক্ষমতা তার নেই। ডাক্তার দেখিয়েছি আমরা। ডাক্তার বলছে, আমার সমস্যা নাই। আমার স্বামীরই নাকি সমস্যা। 

সমাজঃ মা! এতো তাড়াতাড়ি অধৈর্য হলে চলে? বিয়ের বয়স তো মাত্র দশ বছরই তো হলো! ধৈর্যধারণ করো। নিশ্চয় আল্লাহ ধৈর্যশীলদের সাথে আছেন। স্বামীর প্রতি একটু ইহসান করো, জানোই তো আল্লাহ বলেছেন, ইহসানের বিনিময়ে ইহসান পাওয়া যায়।

স্বামীঃ আমার স্ত্রী অনেক দিন যাবত এমন অসুস্থ যে, সে ঘরের কাজকর্ম করতে পারে না। ছেলেমেয়েদের দেখাশুনা করতে পারে না। ভালোই ছিলো। কিন্তু হঠাত কী একটা অসুখে বিছানায় পড়ে যায়। এখন আর আগের মত কাজকর্ম করতে পারেন না। 

সমাজঃ তাকে তালাক দিয়ে দাও। সুস্থ আরেকজনকে বিয়ে করো। মেয়ের অভাব পড়েছে নাকি? আর তুমি চাকরী করো। সারাদিন বাইরে থাকো। কত ব্যস্ততা তোমার। তোমার কি স্ত্রীর সেবায় বাসায় বসে থাকার সুযোগ আছে? সহজ সমাধান, তাকে তালাক দিয়ে দাও। সে তার বাপের বাড়ি চলে যাক। সেখানে তার মা-বাবা ভাইবোনেরা তাকে দেখবে। তোমার এত টেনশন করার কিছু নেই।

আরো পড়ুন: মা এখনো অংক বুঝেনা!

স্ত্রীঃ আমার স্বামী অনেক অসুস্থ। সে কোনো কাজকর্ম করতে পারে না। কয়েকবছর যাবত প্যারালাইসড হয়ে বিছানায় পড়ে আছে। 

সমাজঃ মা, ধৈর্যধারণ করো। আর তুমি এমন একটা চাকরী খুঁজে নাও যেটি করে তুমি তোমার পরিবারের খরচ চালাতে পারবে। তবে তোমার চাকরি শেষে বাসায় ফিরে তোমার অসুস্থ স্বামীর সেবাযত্ন করতে আর ঘরবাড়ি পরিস্কার-পরিচ্ছন্ন করতে ভুলে যেও না। জানোই তো, তোমার স্বামী তোমাকে ছাড়া অচল।

স্বামীঃ আমার স্ত্রী আমার অবাধ্য ও খুব জেদি। আমার কথাই শোনে না।

সমাজঃ এমন অবাধ্য স্ত্রী ঘরে এখনো রেখেছো কেনো? তাড়াতাড়ি তাকে তালাক দিয়ে দাও। ভালো ঘরের ভদ্র দেখে অন্য কাউকে বিয়ে করে আনো। তোমার বয়স তো আর বেশি হয়নি! মাত্র ৪৫!

স্ত্রীঃ আমার স্বামী আমার সাথে খুব কঠোর ব্যবহার করে এবং আমাকে পাত্তাই দেয় না। আমার কোনো কথাই শোনে না। তার যা ইচ্ছা তাই করে।

সমাজঃ মা, কী আর করবা? ছেলেরা এমনই হয়। ধৈর্যধারণ করো। আর সে কঠোর ব্যবহার করলে তুমি কোনো কথাই বলবা না। শুধু শুনবা। সয়ে যাও। তুমি তোমার সন্তানদের স্বার্থে আর পরিবারটি টিকিয়ে রাখতে ধৈর্যধারণ করো। তার আচরণে কষ্ট পেয়ে তুমি চলে গেলে পরিবারটির কী হবে ভেবে দেখেছো?

স্বামীঃ আমার স্ত্রী মোটেও সুন্দর না। তাকে আমার কাছে আকর্ষণীয় লাগে না। অন্য ভাবীরা কত সুন্দর! 

সমাজঃ তাকে তালাক দিয়ে দাও। তার থেকে সুন্দরী মেয়ের অভাব পড়েছে নাকি? কত সুন্দরী মেয়ে আছে। সুন্দর দেখে একটি মেয়েকে বিয়ে করে নাও। তোমার যে চাকরী তাতে সুন্দরী মেয়ে পাওয়া তোমার জন্য কোনো ব্যাপার হবে না।

আরো পড়ুন: চোখ ধাঁধানো বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর ২৫টি সেতু !

স্ত্রীঃ আমার স্বামী একটুও সুন্দর না। চেহারাটা কেমন ভয়ংকর। তার শরীর থেকে বের হওয়া ঘাম দুর্গন্ধময়। তাকে আমার একটুও ভালোলাগে না।

সমাজঃ বোন! ধৈর্যধারণ করো। এমনকি তোমার স্বামী যদি কুৎসিতও হয় তারপরও তুমি তার কাছেই থাকো। শোনো! ছেলেদের চেহারা অত গুরুত্বপূর্ণ না। একটু মানিয়ে নাও। আর সারাদিন কাজ করে তো, একটু দুর্গন্ধ আসতেই পারে। এতে এতো আপত্তির কী আছে?

উপরের কথোপকথনগুলো কাল্পনিক। তবে কতটুকু বাস্তব তা আপনারাই বলবেন। শুধু এতটুকুই বলি, সমাজ কেনো সবসময় স্ত্রীকে বদলাতে উপদেশ দেয়? সমাজ কি স্ত্রীদের ঘরের আসবাবপত্রের মত কিছু মনে করে যা চাইলেই বদলানো যায় কিংবা মনে করে ঘরের কোণে ফেলে রাখা কোনো ফেলনা জিনিসপত্র? আবার এই সমাজই তাকেই সারাক্ষণ ধৈর্যের নসীহত করতে থাকে! স্বামীর মনে হয় কিছুই করার নেই!

ইসলামে স্ত্রীর যেমন করণীয় আছে তেমন আছে স্বামীর। সব ভুল কখনো এক পক্ষের হয় না। সবসময় স্ত্রীকে দোষারোপ করা একটি অন্যায়, অবিচার। ইসলাম একদিকে যেমন স্ত্রীর প্রতি স্বামীর অধিকার ও ক্ষমতা দিয়েছে আরেকদিকে স্বামীর প্রতিও স্ত্রীর অধিকার ও ক্ষমতা দিয়েছে। কিন্তু স্ত্রীর ক্ষমতা কখনই স্বামীর সমান নয়। স্বামীর ক্ষমতা বেশি জবাবদিহিতাও বেশি।

আরো পড়ুন: টাইটানিক জাহাজের ইতিহাস ( চাঞ্চল্যকর তথ্য সর্বশেষ ২০১৯ )

স্ত্রীর স্বামী হয়ে অনেকেই মনে করে জগতের স্বামী হয়ে বসে আছেন। তার কোনো ভুল হতে পারে না। ইংল্যান্ডের প্রবাদের মত স্বামীরা মনে করেন নিজেকে যে, “the King can do no wrong” সব দোষ স্ত্রীর, স্বামী নির্দোষ!

এটা ঠিক নয়। চোখ থেকে রঙ্গিন চশমা খুলুন। যার যতটুকু অধিকার দিন আর যার প্রতি যতটুকু দায়িত্ব তা পালন করুন। মনে রাখবেন আপনার দায়িত্ব আরেকজনের অধিকার আর আপনার অধিকার আরেকজনের দায়িত্ব।

[ প্রিয় পাঠক, আপনিও সম্ভব ডটকমের অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ ইনবক্স করুন- আমাদের ফেসবুকে SOMVOB.COMলেখা আপনার নামে প্রকাশ করা হবে।

(লেখাটির মূল ভাব একটি আরবী পেইজ থেকে নেয়া)

অনুবাদ করেছেন: উস্তাদ শাহাদত ফয়সাল

Leave A Reply

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

বিশ্বের সেরা ২০টি স্মার্টফোন

গতবছর স্মার্টফোনের রাজ্যে বেজেললেস ডিসপ্লে কিংবা নচ এর মত নতুন কিছু ডিজাইন ট্রেন্ড এসেছিল। সেই সাথে ডুয়াল/ট্রিপল ক্যামেরায় বোকেহ ইফেক্ট অথবা ব্যাকগ্রাউন্ড...

REALME 5S সঙ্গে REALME 5 আর REDMI NOTE 7 এর পার্থক্য

এই তিনটি ফোনের দামই 10,000 টাকার কাছেফোন তিনটি কোয়াড ক্যামেরা সেটআপ অফার করেফোন গুলি ফাস্ট চার্জ সাপোর্ট করে এখন...

আপনার ফোনে ক্ষতিকর এই অ্যাপগুলো নেই তো?

অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের ক্ষতিকর অ্যাপ থেকে সতর্ক থাকতে হয়। ব্যক্তিগত তথ্যের সুরক্ষা চাইলে ক্ষতিকর অ্যাপ ব্যবহারে সতর্ক হওয়ার বিকল্প নেই। গুগল নানাভাবে...

সনি, শাওমি ও স্যামসাং ফোন হ্যাক করে কোটি টাকা উধাও!

প্রযুক্তি কোম্পানিগুলোর কাছে গ্রাহকের ব্যক্তিগত তথ্যের সঙ্গে থাকে ক্রেডিট কার্ড নম্বরও। সুরক্ষা থাকলেও মাঝে মধ্যে তা চলে যায় হ্যাকারদের কাছে। তাই এই...

পিতা-পুত্রের একদিনের আয় ১৩০ মিলিয়ন ডলার

১৯৯৪ সালে মুক্তি পাওয়া অ্যানিমেশন ছবি ‘লায়ন কিং’ দুনিয়া মাতিয়েছিলো। পিতা পুত্রের দুটি চরিত্র সিম্বা ও মুফাসা রাতারাতি পৌঁছে গিয়েছিলো কোটি কোটি...

Related Stories