গলায় মাছের কাঁটা আটকে গেলে কী করবেন? জেনে নিন

376
মাছের কাটা

মাছ ভালবাসেন না এমন বাঙালির সংখ্যাটা খুব একটা বেশি নয়। তবে দৈনন্দিনের ব্যস্ততায়, তাড়াহুড়োয় কাঁটা বাছার ঝামেলার কারণে মাছ এড়িয়ে যান অনেকেই। তাড়াহুড়োয় খেতে গিয়ে একটা ছোট মাছের কাঁটাও গলায় বিঁধে গেলেই বিপদ! কিন্তু কাঁটার ভয়ে মাছ খাবেন না, তা-ও কি হয়! বেশ কয়েকটি ঘরোয়া উপায় রয়েছে যেগুলি কাজে লাগিয়ে গলায় বিঁধে থাকা মাছের সহজেই ছাড়িয়ে নেওয়া যায়। আসুন জেনে নেওয়া যাক সেই সব ঘরোয়া উপায়গুলির সম্পর্কে আর নির্ভয়ে যত খুশি খান মাছ।

জেনে নিন মাছের কাটাঁ আটকে গেলে কি করবেন?

১) গলায় কাঁটা বিঁধলে উষ্ণ জলে সামান্য পাতিলেবুর রস মিশিয়ে ওই মিশ্রণ খান। পাতিলেবুর রসের অ্যাসিডিক ক্ষমতা কাঁটাকে নরম করে দেবে। ফলে গলায় বিঁধে থাকা কাঁটা সহজেই নরম হয়ে নেমে যাবে গলা থেকে।

২) নুন কাঁটা নরম করতে অত্যন্ত কার্যকর। তবে শুধু নুন না খেয়ে এক কাপ উষ্ণ জলে সামান্য নুন মেশিয়ে নিন। এই উষ্ণ নুন-জল খেলে গলায় বিঁধে থাকা মাছের কাঁটা সহজেই গলা থেকে নেমে যাবে।

আরো পড়ুন: যৌন মিলন দীর্ঘস্থায়ী করার বিশেষজ্ঞদের কিছু কার্যকারী টিপস

৩) গলায় কাঁটা বিঁধলে দেরি না করে সামান্য অলিভ অয়েল খেয়ে নিন। অলিভ অয়েল অন্য তেলের তুলনায় একটু বেশিই পিচ্ছিল। ফলে অলিভ অয়েল খেলে গলায় বিঁধে থাকা কাঁটা পিছলে সহজেই নেমে যাবে।

৪) গলায় কাঁটা বিঁধলে এক কাপ জলের সঙ্গে ২ চামচ ভিনিগার মিশিয়ে খেয়ে নিন। ভিনিগার গলায় বিঁধে থাকা মাছের কাঁটাকে নরম করতে সক্ষম। তাই জলের সঙ্গে ভিনিগার মিশিয়ে খেলে গলায় বিঁধে থাকা কাঁটা সহজেই নরম হয়ে নেমে যাবে।

আরো পড়ুন: ডায়াবেটিস চিকিৎসা নিয়ে সব সমাধান একসাথে (২০১৯)

৫) গলায় কাঁটা বিঁধলে খানিকটা ভাত বা পাউরুটি চটকে ছোট ছোট মণ্ড করে নিন। এ বার একবারে গিলে ফেলুন। ভাত বা পাউরুটির মণ্ডের ধাক্কায় গলায় বিঁধে থাকা কাঁটা সহজেই নেমে যাবে।

প্রিয় পাঠক, আপনিও সম্ভব ডটকমের অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ ইনবক্স করুন- আমাদের ফেসবুকে  SOMVOB.COM লেখা আপনার নামে প্রকাশ করা হবে।