বিয়ে বাড়িতে যে কয়েকটি বদ্রতা আপনার মেনে চলা উচিত!

বৃষ্টি মেঘমালা স্টাটাস থেকে..

১. বিয়ে বাড়িতে যেয়ে খাওয়ার সময় ওয়েটারকে বলবেন না- ‘আরেকটা রোস্ট এনে দাও’। মোটামুটি সব বিয়ের আয়োজনেই প্রতিটি অতিথির জন্য একটি রোস্টই নির্ধারন করা থাকে।

২. আপনি যদি স্প্যুন, নাইফ, ফর্ক ইউজ করে খাওয়ায় অভ্যস্ত না হন, তাহলে ওটা নিয়ে চেষ্টা না করাই ভালো। হাত দিয়ে খেতে পারেন। হাত দিয়ে খাবার খেলে আপনার সম্মান কমবে না, বরং স্প্যুন দিয়ে প্লেটে টুংটাং করে শব্দ করে খাবার খেলে সম্মান কমতে পারে।

৩. ডাইনিং টেবিলে বসার পর পানি খাওয়ার জন্য আপনার বাম পাশের গ্লাসটি ইউজ করুন। বাম পাশের গ্লাসটিই মূলত আপনার। ডান পাশে আপনার গ্লাসটি থাকেনা, কারন ডান হাত দিয়ে আপনি খাবার খান। সুতরাং, ডান হাত দিয়ে গ্লাসটি ধরলে আপনার গ্লাসে খাবারের দাগ লাগবে।

৪. খাবার খাওয়ার সময় বেশি কথা বলা থেকে বিরত থাকুন। বেশি কথা বললে আপনার টেবিলে বসা অন্যরা বিরক্ত বোধ করতে পারে।

৫. ওয়েটারের সাথে খারাপ আচরন করা থেকে বিরত থাকুন।

৬. টেবিলে কোন আইটেম কম আসলে, ওটা নিয়ে চিল্লাচিল্লি করে সবাইকে বিব্রত করবেন না এবং ওয়েটারকেও বারবার ওই একই আইটেম নিয়ে আসার জন্য চাপ প্রয়োগ করবেন না। মাঝে মাঝে বিয়ের অনুষ্ঠানে দু একটা আইটেমের শর্টেজ হয়। সুতরাং আপনার অতিভোজন কিংবা তার আগ্রহ কখনো কখনো আয়োজকদের ছোট করে।

৭. খাবার যদি মজাদার নাও হয়, তবুও আয়োজকদের কখনো বলবেন না- ‘বোরহানিতে লবন কম, পোলাওতে লবন বেশি’ কিংবা অন্য কিছু। একবেলা খাবার খেয়ে তা নিয়ে এত গবেষণা করে আসাটা আপনার ব্যক্তিত্বকে ছোট করে।

৮. উপহার হিসেবে টাকা দিলে, সেই টাকা খামে ভরে তারপর কাউন্টারে দিন।

৯. খাবার প্লেটে নেবার সময় টেবিলে বসা অন্যদের জন্যও চিন্তা করুন, তারা কি পাচ্ছে না পাচ্ছে খেয়াল রাখুন। মনে করিবেন না টেবিলের সব কিছু আপনার জন্যই দেওয়া হয়েছে।

১০. অনুষ্ঠান শেষে চলে আসার আগে আয়োজকদের সাথে দেখা করে, তাদের অনুষ্ঠান পরিচালনা সুন্দর হয়েছে বলে বিদায় নিন। আপনার সামান্য স্বীকারোক্তি তার অনেক দিনের কষ্টকে তৃপ্তিতে রূপ দিবে।

১১.মেয়ের বাড়িতে খাবারে যদি কোন প্রব্লেম হয় তা নিয়ে মাতামাতি বা হাস্যরস অথবা চিৎকার চেচামেচি না করা ভাল,কারণ একজন বাবা তার সারাজীবনের কলিজাটা দিয়ে দিচ্ছেন পরের বাড়িতে, সেখানে খাবার তো সামান্য বিষয় মাত্র।

আমরা বাঙালিরা ভোজনে রসিক নামে খ্যাত তবে কার্টেসিতে বড়ই বেরসিক।নূন্যতম সৌজন্যবোধটুকু দেখালে আপনার প্রতি তাদের সম্মান বেড়ে যাবে।

আপনাদের যদি কোন স্টাটাস থাকে, তাহলে আমাদের ফেসবুক পেজে আপনার স্টাটার্স পাঠাতে পারেন: প্রতিদিনের স্বাস্থ্য টিপস

Leave A Reply

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

বিশ্বের সেরা ২০টি স্মার্টফোন

গতবছর স্মার্টফোনের রাজ্যে বেজেললেস ডিসপ্লে কিংবা নচ এর মত নতুন কিছু ডিজাইন ট্রেন্ড এসেছিল। সেই সাথে ডুয়াল/ট্রিপল ক্যামেরায় বোকেহ ইফেক্ট অথবা ব্যাকগ্রাউন্ড...

REALME 5S সঙ্গে REALME 5 আর REDMI NOTE 7 এর পার্থক্য

এই তিনটি ফোনের দামই 10,000 টাকার কাছেফোন তিনটি কোয়াড ক্যামেরা সেটআপ অফার করেফোন গুলি ফাস্ট চার্জ সাপোর্ট করে এখন...

আপনার ফোনে ক্ষতিকর এই অ্যাপগুলো নেই তো?

অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের ক্ষতিকর অ্যাপ থেকে সতর্ক থাকতে হয়। ব্যক্তিগত তথ্যের সুরক্ষা চাইলে ক্ষতিকর অ্যাপ ব্যবহারে সতর্ক হওয়ার বিকল্প নেই। গুগল নানাভাবে...

সনি, শাওমি ও স্যামসাং ফোন হ্যাক করে কোটি টাকা উধাও!

প্রযুক্তি কোম্পানিগুলোর কাছে গ্রাহকের ব্যক্তিগত তথ্যের সঙ্গে থাকে ক্রেডিট কার্ড নম্বরও। সুরক্ষা থাকলেও মাঝে মধ্যে তা চলে যায় হ্যাকারদের কাছে। তাই এই...

পিতা-পুত্রের একদিনের আয় ১৩০ মিলিয়ন ডলার

১৯৯৪ সালে মুক্তি পাওয়া অ্যানিমেশন ছবি ‘লায়ন কিং’ দুনিয়া মাতিয়েছিলো। পিতা পুত্রের দুটি চরিত্র সিম্বা ও মুফাসা রাতারাতি পৌঁছে গিয়েছিলো কোটি কোটি...

Related Stories