গোসলের আগে ত্বকের যত্ন: আপনিও গোসলের সময় এই ভুলগুলো করেন?

গোসল আমাদের প্রতিদিনের কাজের অংশ। একদিন গোসল না করে থাকলেই অস্বস্তি শুরু হয়ে যায়। নিজেকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে গোসলের ভূমিকা সবচেয়ে বেশি।গোসলের আগে ত্বকের যত্ন নেওয়াটাও বেশ জরুরী। কিন্তু এক্ষেত্রে কিছু ভুল আমরা অজান্তেই করে থাকি। যা পরবর্তীতে আমাদের শরীরের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। আপনিও কি এই ভুলগুলো করেন?

গোসলের আগে ত্বকের যত্ন নিয়ে

গোসলের সময়টা গুনগুনিয়ে গান গেয়েই উপভোগ করবেন? ত্বক ও চুলের যত্নটাও কিন্তু এ সময়ের মধ্যেই সেরে ফেলা যায়। গোসলের সময় এবং তার আগে-পরে কীভাবে ত্বক ও চুলের যত্ন নিতে পারেন সেই বিষয়ে থাকছে চমৎকার কিছু টিপস!

গরম পানিতে দীর্ঘ সময় গোসল

Gosol

সারাদিনের কাজের শেষে ঘরে ফিরে হালকা গরম পানিতে গোসল সেরে নেন অনেকেই। আমাদের ক্লান্তি কাটিয়ে সতেজ করে তুলতে এটি সত্যিই কার্যকরী।

কিন্তু যখন আপনি দীর্ঘ সময় ধরে গরম পানিতে গোসল করবেন, তখন ত্বকে ও শরীরে তার ক্ষতিকর প্রভাব পড়বে। এটি চুল পড়া, ত্বকের ন্যাচারাল অয়েল ও ময়েশ্চারাইজার নষ্টের কারণ হতে পারে।

যে ২৫টি উপায়ে নিজেকে আকর্ষণীয় ও স্টাইলিষ্ট করে তুলতে পারেন!

মাথার ত্বক জোরে ঘষা

Gosol

 শ্যাম্পু করার সময় আপনি কি মাথার ত্বক খুব জোরে ঘষেণ? তাহলে আজ থেকে তা বন্ধ করুন। এটি নিয়মিত চলতে থাকলে স্ক্যাল্প থেকে আঁশের মতো উঠতে শুরু করবে। এছাড়াও এটি আপনার চুল খুব সহজেই ড্যামেজ করে দেবে।

ভদ্রমেয়ে চেনার ১০টি উপায়

স্পঞ্জ পরিষ্কার না করা

Gosol

 গোসলের সময় শরীর পরিষ্কার করার স্পঞ্জ পরিষ্কার করে নেন না অনেকেই। তারা মনে করেন, এটি তো পরিষ্কার করেই রেখেছিলাম, এখন আর আলাদা করে পরিষ্কার করতে হবে না! কিন্তু আপনি জানেন না, যতই পরিষ্কার অবস্থায় রাখুন না কেন, এতে বিভিন্নরকম ব্যাকটেরিয়া এসে জমা হয়।

আর আপনি পরিষ্কার না করেই সেই স্পঞ্জ ব্যবহার করলে তা দ্বারা সহজেই আক্রান্ত হতে পারেন। এতে আপনার ত্বক ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই প্রতিবার গোসলের আগে স্পঞ্জ পরিষ্কার করে নিন। আর প্রতি তিন মাসে একবার তা পাল্টে ফেলুন।

জেনে নিন; কানের ক্ষতি না করেই হেডফোন ব্যবহার করার কৌশল!

সঠিক সাবান ব্যবহার না করা

Gosol

ক্লিনজার ব্যবহার না করলে যেমন আমাদের শরীর শুষ্ক হতে থাকে সাবানের অতিরিক্ত ব্যবহারেও ঠিক তেমনই। আপনি যদি প্রতিদিন গোসলের সময় অতিরিক্ত সাবান ব্যবহার করেন তবে তা ত্বকের জন্য হুমকিস্বরূপ। কারণ গোসলের আগে ত্বকের যত্ন এতে ত্বক দ্রুতই শুষ্ক ও রুক্ষ হয়ে যাবে। আর আপনি হয়ে পড়বেন শ্রীহীন।

সুখী হতে কি টাকা লাগে? এই ৪০টি সিম্পল উপায় দেখুন!

দেরিতে ময়েশ্চারাইজার ব্যবহার

Gosol

ত্বক সতেজ রাখতে আমরা ময়েশ্চারাইজার ব্যবহার করি। কিন্তু তা করতে হবে গোসলের পরপরই গোসলের আগে ত্বকের যত্ন নেওয়াটা জরুরী শরীর ভেজা থাকা অবস্থায় ময়েশ্চারাইজার ব্যবহার করলে তা দীর্ঘ সময় ময়েশ্চার ধরে রাখে। কিন্তু গোসলের দীর্ঘ সময় পরে ময়েশ্চারাইজার ব্যবহার করলে তা খুব একটা উপকারে আসে না।

জেনে নিন; কানের ক্ষতি না করেই হেডফোন ব্যবহার করার কৌশল!

সব সময় হাসি খুশি ও মন ভালো রাখার বৈজ্ঞানিক ২০টি মূলমন্ত্র!

গোসলের আগে নিতে পারেন ঝটপট ত্বকের যত্ন

গোসলের আগে নিতে পারেন ঝটপট ত্বকের যত্ন

গোসলের সময় শুধু ভালো মানের সাবান বা শ্যাম্পু ব্যবহার করাই শেষ কথা নয়। শরীর ঠিকভাবে পরিষ্কারও করতে হবে। যদি আপনি তা না করেন তবে শরীর তো কুটকুট করবেই, সেইসঙ্গে ময়লা জমে লোমকূপ বন্ধ হবে। ফলফলস্বরূপ দ্রুতই ব্রণ দেখা দেবে।

  • গোসলের ৪০ মিনিট আগে মাথায় বিলি কেটে তেল লাগিয়ে নিতে পারেন। এরপর একটি মোটা তোয়ালে গরম পানিতে ভিজিয়ে নিংড়ে নিয়ে তা ১০-১৫ মিনিট মাথায় পেঁচিয়ে রাখুন। এতে চুলের গোড়ায় জমে থাকা ময়লা পরিষ্কার করা সহজ হবে।

    শ্যাম্পু করার আগে সব চুল ভালোভাবে ভিজিয়ে নেওয়ার পর পুরো চুলে আলতোভাবে ঘষে শ্যাম্পু করতে হবে। জোরে ঘষলে চুলের গোড়া নরম হয়ে চুল পড়ে যাওয়ার আশঙ্কা থাকে।

কেন মেয়েরা ছেলেদের সাথে প্রতারণা করে! জেনে নিন ১৮টি কারণ

  • গোসলে ঢোকার আগে একটি বাটিতে কুসুম গরম পানিতে বাথ সল্ট ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। শ্যাম্পু করতে করতেই সেই বাটিতে কিছুক্ষণ পা ডুবিয়ে রেখে ঝামা, ফোম বা ব্রাশ দিয়ে পা ভালোভাবে পরিষ্কার করে নিন।

    যাঁদের ত্বক বেশি শুষ্ক, তাঁরা পানিতে পা ডুবানোর আগে পায়ে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিতে পারেন। বাথ সল্ট জোগাড় করতে না পারলে পানিতে শ্যাম্পু ও লেবুর রস মিশিয়েও এই ঘরোয়া পেডিকিওরটি সেরে নিতে পারেন।

    তবে শুষ্ক ত্বকের অধিকারীরা বেশিক্ষণ শ্যাম্পুতে পা ভিজিয়ে রাখবেন না, এতে ত্বক আরও শুষ্ক হয়ে যাবে।

লম্বা স্বামী আর খাটো স্ত্রীর সংসারই সবচেয়ে মধুর!

  • চুলের শ্যাম্পু ধুয়ে ফেলার পর এবার পালা কন্ডিশনিংয়ের। পানির সঙ্গে লেবুর রস মিশ্রণ অথবা চা পাতা জ্বাল দেওয়া পানি ভালো কন্ডিশনারের কাজ করে।

    এটি চুলে ঝলমলে ভাব এনে দেয়। সম্ভব হলে আগের রাতে পানিতে রিঠা ভিজিয়ে রেখে সেই পানিও কন্ডিশনার হিসেবে কাজে লাগাতে পারেন। ব্যবহৃত লেবুর খোসা ফেলে না দিয়ে গোসলের সময় কনুই ও হাঁটুতে কিছুক্ষণ ঘষে নিতে পারেন।

    ছুটির দিনে গোসলের আগে মধু, টক দই এবং বেসন দিয়ে প্যাক তৈরি করে ত্বকে ও চুলে লাগানো যেতে পারে। এটি সব ধরনের ত্বক ও চুলের জন্যই উপযোগী।

যে ২৫টি উপায়ে নিজেকে আকর্ষণীয় ও স্টাইলিষ্ট করে তুলতে পারেন!

  • সপ্তাহে দুই দিন গোসলের সময় স্ক্রাব দিয়ে মুখ ও শরীর স্ক্রাবিং করে নেওয়া উচিত। পাকা পেঁপে, চিনি ও লেবুর রসের মিশ্রণ ভালো স্ক্রাবারের কাজ করে। বাথ সল্ট ও ল্যাভেন্ডার তেল মিশিয়ে স্ক্রাবিং করলে শরীরের ময়লা উঠে আসে এবং দারুণ এক সুগন্ধ ছড়ায়।

    এ ছাড়া গাঁদা ফুল শুকিয়ে গুঁড়া করে তার সঙ্গে মসুরের ডাল ও পোলাওয়ের চালের গুঁড়া মিশিয়ে ডিপ ফ্রিজে রেখে দিয়ে অনেক দিন পর্যন্ত স্ক্রাব হিসেবে ব্যবহার করা যেতে পারে।

    মুখের স্ক্রাব হিসেবে কমলার শুকনো খোসার পেস্ট ও চালের গুঁড়ার মিশ্রণের প্যাক ভালো। প্রতিদিন সাবান ও ধুন্দলের ছোবা দিয়ে ঘাড়, পিঠ ও হাত-পা ভালোমতো ডলে পরিষ্কার করে নিন।

আপনার শারীরিক দুর্বলতার মূল কারণগুলো জানেন কি?

  • গোসলের পর শরীর ও চুল তোয়ালে দিয়ে জোরে জোরে ঘষে মুছবেন না, আলতো করে চেপে পানি শুকিয়ে নিন। গা একটু ভেজা ভেজা থাকতেই সারা শরীরে ও মুখে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

    ত্বক রুক্ষ হলে এবং সারা দিন শীতাতপ নিয়ন্ত্রণে থাকা হলে ননস্টিকি তেলও গায়ে মাখতে পারেন। ফ্যানের বাতাসে অথবা ঠান্ডা বাতাস বের হয় এমন হেয়ার ড্রায়ার দিয়ে চুল শুকিয়ে নিন। ভেজা চুল ভুলেও আচড়াবেন না।

    চুল শুকানোর পর প্রথমে মোটা দাঁতের চিরুনি দিয়ে জট ছাড়িয়ে নিন।এরপর নিজের পছন্দের কোনো সুগন্ধি গায়ে মেখে হয়ে যান ফুরফুরে।

প্রিয় পাঠক, আপনিও সম্ভব ডটকমের অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, প্রযুক্তি, খাবার, বিস্ময়কর পৃথিবী, সচেতনমূলক লেখা, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ ইনবক্স করুন- আমাদের ফেসবুকে  SOMVOB.COM লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

Leave A Reply

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

বিশ্বের সেরা ২০টি রহস্যময় বিমান নিখোঁজ ও বিমান ‍দূর্ঘটনা

বিমান পথে চলাচল মানুষের গন্তব্যস্থলে পৌঁছাকে করেছে সহজ ও দ্রুততর।অনেকে আকাশ পথে ভ্রমণকে সবচেয়ে আনন্দময় ভ্রমণ হিসেবেও মনে করে থাকেন। তবে মাঝে...

মা ও স্বামীকে নিয়ে ধূমপান করে সমালোচনার মুখে প্রিয়াঙ্কা

বলিউডের অনেক সুপারহিট ছবির নায়িকা প্রিয়াঙ্কা চোপড়া। শাহরুখ-সালমান থেকে শুরু করে রণবীর কাপুর, একেক সময় একেক নায়কের সঙ্গে পর্দায় হাজির হয়ে...

সকল ভিটামিন এর খাদ্য তালিকা

সাধারণত আমরা প্রতিদিন যেসব খাবার খেয়ে থাকি তার মধ্যেই থাকে প্রাকৃতিক ভিটামিনের মজুত। কিন্তু সেসব ভিটামিন এতটাই স্পর্শকাতর হয় যে সঠিক প্রক্রিয়ায়...

লম্বা স্বামী আর খাটো স্ত্রীর সংসারই সবচেয়ে মধুর!

বিয়ের সময়ে লম্বা পাত্রদের জন্য সমান উচ্চতার পাত্রী খোঁজা হলেও গবেষকদের মতে, খাটো স্ত্রী থাকলেই নাকি সংসার বেশি সুখের হয়। সিউলের...

কাঁঠাল এর উপকারিতা কি? কাঁচা কাঁঠাল নাকি পাকা কাঁঠাল খাবেন?

কাঁঠাল এর উপকারিতা কি? কাঁঠাল খেলে কি হয়? কাঁচা কাঁঠাল নাকি পাকা কাঁঠাল খাবেন? আপনার সকল প্রশ্নের উত্তর নিয়ে আজকের প্রতিবেদন।...

Related Stories