এ বার গাড়ি চলবে ফিঙ্গারপ্রিন্ট সেন্সারে!

404
Somvob.com
Somvob.com

সম্ভব ডটকম : এ বার গাড়িতেও চাবির বদলে এই সিকিউরিটি ফিচার যুক্ত হতে চলেছে। স্মার্টফোনে ফিঙ্গারপ্রিন্ট আনলক ফিচার আমাদের জন্য নতুন কিছু নয়। এখন বেশিরভাগ স্মার্টফোনেই রয়েছে এই সিকিউরিটি ফিচার। এ বার গাড়িতেও চাবির বদলে এই সিকিউরিটি ফিচার যুক্ত হতে চলেছে। কারণ, Hyundai-এর নতুন গাড়িতে এই প্রযুক্তি যুক্ত হতে চলেছে খুব শীঘ্রই।

সম্প্রতি দক্ষিণ কোরিয়ার গাড়ি প্রস্তুতকারী সংস্থা Hyundai মোটর্স জানিয়েছে, ২০১৯ সালেই বাজারে আসতে চলেছে ফিঙ্গারপ্রিন্ট আনলক ফিচার-সহ গ্রথম গাড়ি Hyundai Santa Fe।

জানা গিয়েছে, Hyundai Santa Fe গাড়ির গাড়ির দরজার খোলার জন্যেও ফিঙ্গারপ্রিন্ট আনলক ফিচার ব্যবহার করা হয়েছে।

তাছাড়াও, গাড়ি চালু করতে গেলেও কার্যকর হবে এই ফিঙ্গারপ্রিন্ট সেন্সর আনলক। এ ছাড়াও এই ফিঙ্গারপ্রিন্ট সেন্সার ব্যবহার করে স্টিয়ারিং-এর বা সিটের পজিশান ঠিক করে নেওয়া যাবে। এ বার ভাবছেন, গাড়ি যদি একাধিক ব্যক্তি চালান? সে ক্ষেত্রেও একাধিক ব্যক্তির ফিঙ্গারপ্রিন্ট গাড়ির সিস্টেম মেমরিতে সেভ করে রাখবে Hyundai-এর নতুন এই SUV।

জানা গিয়েছে, Hyundai Santa Fe-তে থাকছে ২১৯৯ সিসির (cc) ২.২ লিটার ডিজেল ইঞ্জিন। এই ইঞ্জিনে সর্বোচ্চ ১৯৪.৩ bhp শক্তি আর ৪৩৬ Nm টর্ক পাওয়া যাবে। সঙ্গেই এই গাড়িতে থাকছে একটি ৬ স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স / অটোমেটিক গিয়ারবক্স।

২০১৯ সালের ঠিক কখন Hyundai Santa Fe লঞ্চ হবে, তা এখনও জানা যায়নি।