অ্যানড্রয়েড ১০: কিভবে ইন্সটল করবেন ও সকল ফিচার সমূহ!

140
অ্যানড্রয়েড ১০
অ্যানড্রয়েড ১০

অ্যানড্রয়েড ১০ নিয়ে লিখেছেন, কাজী মাহফুজ »

দীর্ঘ প্রতীক্ষার পর সামনে এলো অ্যানড্রয়েড ১০-এর আপডেট। প্রাথমিক পর্যায়ে গুগলের একাধিক পিক্সেল মডেলের ফোনে পৌঁছে যাবে অ্যানড্রয়েড ১০।

বিশ্বব্যাপী বহুল ব্যবহৃত ও জনপ্রিয় অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণের ঘোষণা করেছে গুগল। দীর্ঘ প্রতীক্ষার পর সামনে এলো অ্যান্ড্রয়েড ১০-এর আপডেট।

প্রাথমিক পর্যায়ে গুগলের একাধিক পিক্সেল মডেলের ফোনে পাবে অ্যান্ড্রয়েড ১০। আপডেট ফাইল ডাউনলোডারের মাধ্যমে নিজেদের ফোনে অ্যান্ড্রয়েড ১০ ইনস্টল করে নিতে পারবেন পিক্সেল ব্যবহারকারীরা।

বিশ্বের অবাক করা ২০টি স্থাপত্য ও দর্শনীয় স্থানসমূহ!

চলতি বছরের শুরু থেকেই অ্যান্ড্রয়েড পাই ৯.০-এর পরবর্তী আপডেটের বিষয়ে শোনা যাচ্ছিল। অ্যান্ড্রয়েড ১০ নাকি অ্যান্ড্রয়েড কিউ কি নাম রাখা হবে তাই নিয়েও চলছিল আলোচনা।

তবে গুগলের পক্ষ থেকে জানানো হয়, অ্যান্ড্রয়েড ১০ নামকেই প্রাধান্য দেয়া হচ্ছে। এতদিন অ্যান্ড্রয়েড বিভিন্ন ভার্সনের নাম রাখা হতো বিভিন্ন ডেজার্ট বা মিষ্টির নামে। কিন্তু এবার প্রথম কোনো মিষ্টির নাম থাকছে না গুগলের অ্যান্ড্রয়েডে।

অ্যানড্রয়েড ১০ কিভাবে ইন্সটল করব?

আপনার ফোনে আপডেট এসে পৌঁছেছে কি না দেখবেন কীভাবে? ফোনের সেটিংসে যান।

  • সেখানে সিস্টেম অপশনে টাচ করুন।
  • সিস্টেম আপডেটস অপশনে যান।
  • আপডেট এসেছে কি না দেখে নিন।
  • আপডেট এসে থাকলে সেটি ডাউনলোড করুন।
  • তবে তার আগে পর্যাপ্ত ডেটা ও চার্জ আছে কি না, নিশ্চিত হয়ে নিন।
  • এই পদ্ধতিতে আপডেটের ফলে আপনার ফোনের কোনো ডেটা নষ্ট হওয়ার আশঙ্কা নেই। তবে আপডেট করার আগে নিরাপত্তার জন্য ব্যাকআপ নিয়ে নিন।

আপাতত গুগলের নিজস্ব স্মার্টফোন পিক্সেলে আসছে আপডেট। তবে সব ফোনে কবে এই আপডেট পৌঁছবে তা এখনও জানা যায়নি।

জেনে নিন অ্যানড্রয়েড ১০ এ নতুন কী কী ফিচার থাকছে

অ্যানড্রয়েড ১০ ফিচার

অ্যান্ড্রয়েড নতুন ভার্সনে নতুন নতুন বেশ কিছু চমকপ্রদ ফিচার যোগ করে। এবারও তার ব্যতিক্রম হয়নি। তবে গুগল বলছে, ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যের সুরক্ষা ও নিরাপত্তার বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে নতুন এ সংস্করণে। এছাড়াও নতুন সংস্করণে চমকপ্রদ কিছু ফিচার থাকবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে।

ডার্ক মোড

এই ফিচারটি প্রথমে পাবলিক বেটা ভার্সনে রিলিজ করা হয়েছিল। পরে গুগলের আইও ডেভেলপার সম্মেলনে ফিচার নিশ্চিত করা হয়। সেটিংসে ব্যাটারি ট্যাব থেকে ডার্ক থিম চালু করা যাবে। গুগল গত কয়েক মাসে তাদের কিছু অ্যাপে এ মোড যুক্ত করেছে।

ই পাসপোর্ট(E-passport): আবেদন প্রক্রিয়া, ফি ও সকল সুযোগ-সুবিধা‬ সমূহ

লোকেশন

অ্যানড্রয়েড ১০ সংস্করণে প্রাইভেসি সুরক্ষার বিষয়কে গুরুত্ব দিচ্ছে গুগল। অ্যাপে লোকেশন অ্যাকসেস যাতে ব্যবহারকারীরা নিয়ন্ত্রণ করতে পারে সে বিষয়টি যুক্ত করা হচ্ছে। এ ছাড়া লোকেশন সেবা চালু বা বন্ধ করার সুবিধার পাশাপাশি কোনো অ্যাপে অনুমতি ছাড়া লোকেশন সেবা চালু হবে না, সেটাও নিশ্চিত করা হয়েছে।

ফাস্ট শেয়ার

অ্যানড্রয়েড ১০-এর সঙ্গে নতুন একটি ফিচার নিয়ে আসছে গুগল। এই ফিচারের সাহায্যে ইউজাররা খুব সহজেই ফাইল শেয়ার করতে পারবে। এই ফিচারে নাম ফাস্ট শেয়ার।

ডিপ ফটো

ডীপ ফটো ফিচারের ফলে আপনার ছবি গুলোতে স্বয়ংক্রিয় ভাবে বিভিন্ন ধরণের ব্লার ইফেক্ট, বোকেহ অপশন, ডাটা ব্যবহার করে থ্রিডি ইমেজ তৈরি এবং এআর ফটোগ্রাফি সাপোর্ট করবে। এই ফিচারটির ফলে আপনার ছবি গুলোকে আরও বেশি প্রাণবন্ত মনে হবে।

ব্যাটারি নির্দেশক

 এই মুহূর্তে বাজারে যতো স্মার্টফোন রয়েছে তার প্রায় সবগুলোতেই কত শতাংশ চার্জ রয়েছে তা দেভায়। কিন্তু অ্যানড্রয়েড ১০-এ আপনি জানতে পারবেন আপনার ফোন কতক্ষণ চলবে।

কম্পিউটার কিবোর্ড শর্টকাট; কি-বোর্ডের ২০০টি শর্টকাট ব্যবহার

গেশচার নেভিগেশন

অ্যান্ড্রয়েডের আইকনিক ব্যাক বাটন তুলে দেয়া হয়েছে অ্যান্ড্রয়েড ১০ থেকে। যদিও এই ফিচারটি অ্যান্ড্রয়েড পাইয়ের মধ্যে বিদ্যমান ছিল।  জেশ্চারের মাধ্যমে নেভিগেশন অপশনগুলো ব্যবহারের সুযোগ মিলবে অ্যান্ড্রয়েড কিউ বা ১০ এ  ভার্সনে। আইকনিক ব্যাক বাটনের পরিবর্তে সোয়াইপ আপ করে হোম স্ক্রিনে আসা এবং সোয়াইপ আপ এবং হোল্ড করে রেখে মাল্টিটাস্কিং করতে পারবেন।

বিল্ট-ইন স্ক্রিন রেকর্ডার

বর্তমানে অ্যান্ড্রয়েড ফোনের স্ক্রিন রেকর্ড করার জন্য থার্ড পার্টির অ্যাপ ব্যবহার করতে হয়।  কিন্তু অ্যান্ড্রয়েডের  এই ভার্সনে বিল্ট-ইন স্ক্রিন রেকর্ডার রয়েছে। এটা খুব সম্ভবত পাওয়ার বাটন ব্যবহার করে চালু করা যাবে। যদিও এই ফিচারটি অনেক আগে থেকে আইফোনে রয়েছে।

নচ-এর সাপোর্ট

বর্তমানে বিভিন্ন অ্যাপ নচ সাপোর্ট করলেও অনেক অ্যাপ রয়েছে যা নচ সাপোর্ট করে না। কিন্তু অ্যান্ড্রয়েড কিউয়ের মধ্যে সব অ্যাপের জন্য নচ-এর সাপোর্ট করবে।

গুগল সার্চের কিছু অবাক করা কান্ড! দেখে নিন ১৬টি ‘ইস্টার এগ’

স্ক্রিন রেকডিং

Android 10 ভার্সনে গুগল শেষপর্যন্ত বহু প্রতীক্ষিত স্ক্রিন রেকডিং এর অপশন নিয়ে আসল,আগে মূলত থার্ড পার্টি আ্যপের মাধ্যমে যা সম্ভব ছিল।এই স্ক্রিন রেকর্ডিং অপশনটি ডেভেলপার অপশনের মধ্যে পাওয়া যাবে, এবং প্রাথমিকভাবে এটি সক্রিয় করার পদ্ধতি বেশ জটিল।

কিন্তু নিঃসন্দেহে এই নতুন ফিচারটি খুবই গুরুত্বপূর্ণ যার ফলে কোন আ্যপ ছাড়াই স্ক্রিনে চলা কোন ভিডিও রেকর্ড করা যাবে।

বিভিন্ন রঙের থিম

ইউজার ইন্টারফেসে (ইউআই) পরিবর্তন আনার পাশাপাশি বিভিন্ন রঙের থিম ব্যবহার করার সুযোগ দিতে পারে অ্যানড্রয়েড ১০।

সিম লক

যদিও এটা  সাধারণ ব্যবহারকারীদের জন্য উপকারী কোন ফিচার নয়। এই ফিচারের মাধ্যমে সিম কোম্পানি গুলো সুনির্দিষ্ট ফোনগুলোতে তাদের সিম ব্যবহার বন্ধ করতে পারবে। আর সেই সব বন্ধ সিম আপনি চাইলেও আর আপনার ওই ফোনে  ব্যবহার করতে পারবেন না।

ডুয়েল সিম

অ্যান্ড্রয়েডের নতুন ভার্সনে আপনি দুটো সিম একসাথে চালাতে পারবেন। দুটো সিম বলতে আমরা ই-সিম ও ফিজিক্যাল সিমের কথা বললাম। ই-সিমের গুরুত্ব বুঝে কোম্পানি এই ফিচার যুক্ত করেছে।

এবার এক হচ্ছে WhatsApp, Instagram আর FB Messenger!

ভাঁজকরা ডিসপ্লের উপযোগী

বর্তমানে বাজারে সাধারণ স্মার্টফোনের পাশাপাশি ভাঁজ করা স্মার্টফোনের পরিমাণ বৃদ্ধি পেয়েছে। তাই যুগের চাহিদার সাথে তাল মিলিয়ে তাদের এবারের আপডেট ভাঁজ করা ফোনের সাথে সামঞ্জস্যতা রেখেছে।এখন আপনি আপনার ইচ্ছামত ফোল্ডেবল ডিভাইসের  স্ক্রিনের সাথে সামঞ্জস্যতা রেখে ফোন ব্যবহার করতে পারবেন।

ডাউনগ্রেড অ্যাপ আপডেট

আপনি অ্যাপ আপডেট করেছেন কিন্তু আপনি চাচ্ছেন আবার পুনরায় পূর্বের আপডেট ফিরে যেতে। স্বাভাবিকভাবেই অতীতের অ্যান্ড্রয়েড ফোনে এই কাজটা করা সম্ভব ছিল না।  কিন্তু বর্তমান আপডেট এই কাজটা আপনি খুব সহজে করতে পারবেন।

ফাইল শেয়ারিং

অ্যানড্রয়েড ১০-এর সঙ্গে নতুন একটি ফিচার নিয়ে আসছে গুগল। অ্যান্ড্রয়েডের শেয়ার মেন্যুটি সবসময় ব্যস্ত থাকায় ধীরে ধীরে এর গতি হ্রাস পায়। এই সমস্যার সমাধানে নতুন উপায় এনেছে গুগল। শেয়ার মেন্যুতে ‘শেয়ারিং শর্টকাটস’ নামের অপশনটি ছবি, ফাইল ডকুমেন্ট ইত্যাদি অন্য যেকোন অ্যাপের চেয়ে দ্রুততম সময়ে। এই ফিচারের সাহায্যে ইউজাররা খুব সহজেই ফাইল শেয়ার করতে পারবে।

এই ফিচারে নাম ফাস্ট শেয়ার। গ্রাহকরা এখন ফাইল শেয়ারিংয়ের ক্ষেত্রে দ্রুত লোডিং এবং আরও কার্যকর মেন্যু দেখতে পারবেন। ইউআরএল শেয়ারিংয়ের ক্ষেত্রে লিংক কপির অপশন মেন্যুর উপরের দিকে পাওয়া যাবে।

রিয়েল-টাইম লাইভ ক্যাপশন

লাইভ ক্যাপশন ফিচারের মাধ্যমে আপনি যেকোন অডিও বা ভিডিওর সাবটাইটেল দেখতে পারবেন, এর জন্য কোন ইন্টারনেট কানেকশনের প্রয়োজন হবে না।  কেননা অ্যান্ড্রয়েড ১০ এ এই ফিচারটি ফোনে থাকা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সির উপর নির্ভর করবে।

উদাহরণ স্বরূপ আপনি যদি ফেসবুকে লাইভে আসেন এবং ভিডিওতে কিছু লিখতে চান তবে এই ফিচারের মাধ্যমে লিখতে পারবেন।

এ বার গাড়ি চলবে ফিঙ্গারপ্রিন্ট সেন্সারে!

ওয়াইফাই

 ব্যবহারকারীকে প্রতিবার পাসওয়ার্ড টাইপ করতে হবে না। কিউআর কোড ব্যবহার করেই ওয়াই-ফাই ব্যবহার করা যাবে। এতে ওয়াই-ফাই সেবাদাতাকে বারবার পাসওয়ার্ড বলার প্রয়োজনও পড়বে না।

বাবল বা পপআপ ফিচার

অ্যান্ড্রয়েড কিউ ভার্সনে এখন থেকে টেক্সট মেসেজ ফেসবুক মেসেঞ্জারের মতো বাবল আকারে স্ক্রিনে ভেসে থাকবে। অ্যান্ড্রয়েডে এই অপশনটি যোগ হচ্ছে, তবে আরো বেশি  আকর্ষণীয় এবং কার্যকরী রূপে।

এটা সরাসরি একটি ছোট উইন্ডোতে রূপান্তরিত হবে যার ফলে আপনি মুভি দেখার সময় একটি ছোট স্ক্রিন জুড়ে মেসেজ আদান প্রদান কিংবা অন্যান্য  অ্যাপ ব্যবহার করতে পারবেন। বাবলটিকে ইচ্ছামত স্ক্রিনের বিভিন্ন পাশে নিতে পারবেন।

পাসওয়ার্ড ছাড়া ওয়াইফাই

লেটেস্ট অপারেটিং সিস্টেম ওয়াইফাই পাসওয়ার্ড ছাড়া কানেক্ট করতে পারবে। মানে এই যে গ্রাহকদের ওয়াইফাইয়ের সঙ্গে ফোন কানেক্ট করার জন্য পাসওয়ার্ড দিতে হবে না সুদু OR কোড স্ক্যান করে ওয়াইফাই কানেক্ট করতে পারবেন। এতে ওয়াই-ফাই সেবাদাতাকে বারবার পাসওয়ার্ড বলার প্রয়োজনও পড়বে না।

অডিও-ভিডিও ফরম্যাট

অ্যানড্রয়েড ১০-এ টেনে আরও বেশি ভিডিও কোডেক সমর্থন করবে। এতে ব্যবহারকারীরা তাঁদের মোবাইল ফোনে বিভিন্ন ধরনের ভিডিও ও অডিও শুনতে পারবেন।

প্রাইভেসি এবং পারমিশন

অ্যান্ড্রয়েড,আইওস এর সিক্যুরিটি নিয়ে অনেকদিন ধরে যে সমালোচনা তা বন্ধ করতে অ্যান্ড্রয়েড 10 এর প্রাইভেসির উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। এই আপডেটের ফলে এখন আর কোন অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চালু থাকা অবস্থায় আপনার লোকেশন, ক্যামেরা কিংবা অন্য কোন কিছু ব্যবহার করতে পারবে না। 

সানি লিওন এর ইতিহাস: সানি লিয়নের ৪০ অজানা তথ্য! ✔️

কেননা  আপডেট নতুন একটি ফিচার যোগ হয়েছে যার মাধ্যমে লোকেশন কিংবা অন্য যেকোন কিছু শুধুমাত্র আপনি যখন অ্যাপ ব্যবহার করবেন তখন পারমিশন পাবে।

এছাড়া কোন অ্যাপ কখন ক্যামেরা,  মাইক্রোফোন, লোকেশন ইত্যাদি ব্যবহার করছে, সবকিছু নোটিফিকেশনের মাধ্যমে জানা যাবে। এমনকি, আপনি আলাদা আলাদা প্রত্যেকটি সেন্সর বন্ধ রাখতে পারবেন। সেটা হতে পারে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, অ্যাকসিলরোমিটারটির কিংবা জাইরোস্কোপের মত চোখে না দেখা সেন্সর।

থার্ড পাটির্ এ্যাপ

যদি গ্রাহকরা অ্যান্ড্রয়েড ১০ য়ে থার্ড পার্টি অ্যাপের ছবি করার পরে অপারেটিং সিস্টেম ভাল ছবি ডেলিভার করবে। আর নতুন অপারেটিং সিস্টেমে ডেপথ কন্ট্রোল করা যাবে আর এর বোখে মোডে কানেক্ট করা যায়।

এ্যাপ অ্যালার্ট

নতুন অপারেটিং সিস্টেমে অ্যাপে কিছু ক্ষণ ট্যাপ করার পরে নোটিফিকেশান ব্লক করার অপশান থাকবে।  অর্থাৎ কোনো অ্যাপ সহজেই বন্ধ করতে পারবেন ব্যবহারকারীরা। অ্যাপ নোটিফিকেশনে বেশিক্ষণ চাপ দিলে তা ব্লক করার সুবিধা চলে আসবে। এ ছাড়া নোটিফিকেশন সাইলেন্ট করার সুবিধাও থাকবে।

ডেস্কটপ মোড

অ্যানড্রয়েড ১০-এ থাকবে বিশেষ ডেস্কটপ মোড। যা হ্যান্ডসেটকে সহজে ডেস্কটপের সঙ্গে যুক্ত করা যাবে। এতে কাজে আরও বেশি গতিশীলতা বাড়বে।

প্রিয় পাঠক, আপনিও সম্ভব ডটকমের অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, প্রযুক্তি, খাবার, বিস্ময়কর পৃথিবী, সচেতনমূলক লেখা, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ ইনবক্স করুন- আমাদের ফেসবুকে  SOMVOB.COM লেখা আপনার নামে প্রকাশ করা হবে।